শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি উন্মোচিত

শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি উন্মোচিত

চীনা ইলেকট্রনিকস জায়ান্ট শাওমি বৃহস্পতিবার তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ির মডেল উন্মোচন করেছে। এর মাধ্যমে কম্পানিটির প্রধান এ শিল্পে তীব্র প্রতিযোগিতা সত্ত্বেও বিশ্বব্যাপী নেতৃত্ব দেওয়ার উচ্চাকাঙ্ক্ষা ঘোষণা করেছেন। এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ছাড়াও বাজারে থাকা ট্যাবলেট, স্মার্টওয়াচ, হেডফোন ও বৈদ্যুতিক স্কুটারগুলোর নেতৃস্থানীয় সরবরাহকারী। কম্পানীটি ২০২১ সালে বৈদ্যুতিক যানবাহনে তার আগ্রহের কথা ঘোষণা করেছিল।

প্রতিদনে বলা হয়েছে, শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেই জুন বৃহস্পতিবার বেইজিংয়ে মঞ্চে উপস্থিত হয়েছে এসইউ৭ মডেলের গাড়ি উন্মোচন করেন। নতুন যাত্রীবাহী এই গাড়ীটি ২০২৫ সালে বাজারে আসার কথা রয়েছে।

এ গাড়িটিকে শাওমি সফটওয়্যারের সঙ্গে সমন্বিত করা হয়েছে এবং স্থানীয় নির্মাতা বিএআইসি এটি উৎপাদন করবে। তবে গাড়ির ব্যাটারিগুলো চীনের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা বিওয়াইডি এবং দেশীয় ব্যাটারি জায়ান্ট সিএটিএল থেকে সরবরাহ করা হবে।

এদিন শাওমির সিইও লেই বলেছেন, তাঁর কম্পানির এ যাত্রার লক্ষ্য হলো ১৫ থেকে ২০ বছরের কঠোর পরিশ্রমের মাধ্যমে বিশ্বের শীর্ষ পাঁচটি গাড়ি নির্মাতার মধ্যে একটি হওয়া।

এএফপি বলেছে, বিশ্বের বৃহত্তম গাড়ির বাজার চীনের অনেক শীর্ষ প্রযুক্তি সংস্থা সম্প্রতি দেশটির বৈদ্যুতিক গাড়ির শিল্পে বিনিয়োগ করেছে।

এতে বিদেশি কম্পানিগুলোর জন্য সেখানে নিজেদের জায়গা ধরে রাখার চ্যালেঞ্জ তৈরি হয়েছে। চায়না অ্যাসোসিয়েশন অব অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের পরিসংখ্যান অনুসারে, বিওয়াইডি নভেম্বর মাসে চীনের বৈদ্যুতিক গাড়ির বাজারে একচেটিয়া ব্যবসা করেছে। এ সময় বাজারে কম্পানিটির তিন লাখেরও বেশি গাড়ি বিক্রি হয়েছে। অন্যদিকে একই সময় টেসলা বিক্রি করেছে ৮০ হাজার গাড়ি।

প্রাথমিকভাবে অনলাইন চ্যানেলের মাধ্যমে তাদের পণ্য সরাসরি বিক্রি করা হয়েছিল। চীনা সামরিক বাহিনীর সঙ্গে কথিত যোগসূত্রের কারণে কম্পানিটিকে ২০২১ সালে যুক্তরাষ্ট্র কালো তালিকাভুক্ত করেছিল।

২০১০ সালে প্রতিষ্ঠিত শাওমি সাশ্রয়ী মূল্যে উচ্চমানের ডিভাইস বিপণনের কৌশলের মাধ্যমে দ্রুত প্রসার অর্জন করে।

Check Also

রাজধানীতে বিশেষ অভিযানে গ্রেপ্তার ১৬

রাজধানীতে বিশেষ অভিযানে গ্রেপ্তার ১৬

রাজধানীর তেজগাঁওয়ে বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল বুধবার রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *